যৌন শিক্ষাঃ আমরা যা ভাবি, যৌন শিক্ষা কি তাই? দ্বিতীয় অংশ
<span class="bsf-rt-reading-time"><span class="bsf-rt-display-label" prefix="Reading Time"></span> <span class="bsf-rt-display-time" reading_time="2"></span> <span class="bsf-rt-display-postfix" postfix="mins"></span></span><!-- .bsf-rt-reading-time -->
যৌন শিক্ষাঃ আমরা যা ভাবি, যৌন শিক্ষা কি তাই? দ্বিতীয় অংশ

কম্প্রিহেনসিভ সেক্স এডুকেশন বা সমন্বিত যৌন শিক্ষা সম্পর্কে প্রায়ই এমন ভুল ধারণা পাওয়া যায় যে এটি কিশোর-কিশোরীদের শুধুমাত্র যৌন সম্পর্ক স্থাপন করতে বা কিভাবে তা করা যায় তার শিক্ষা দেয়। তবে বাস্তবে বিগত ও বর্তমান বছর গুলোতে যৌন শিক্ষা এইসব সমালোচনাকে ভুল প্রমাণ করে এসেছে। এই শিক্ষা শিশু,বয়সন্ধিকালের কিশোর-কিশোরী, প্রাপ্ত বয়স্কদের তাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রের সম্পর্ক, জেন্ডার ও সেক্সুয়ালিটি সম্পর্কে সচেতন হতে শিখায়। আমাদের পূর্বের আর্টিকেলটিতে আমরা যৌন শিক্ষা সম্পর্কে ৫টি ভুল তথ্য নিয়ে কথা বলেছি। এইবার আমরা যৌন শিক্ষাকে ঘিরে থাকা আরো কিছু ভুল তথ্য খন্ডন করবো যাতে আমরা এই শিক্ষা সম্পর্কে ভ্রান্তিতে না থাকি এবং এ সম্পর্কে আরও ভাল বোঝাপড়া হয় আমাদের।

ভুল তথ্য ৬ 

যৌন শিক্ষা ধর্মীয় বিশ্বাসের বিরোধী বিষয়ে শিক্ষা দেয়।

সঠিক তথ্য 

“কম্প্রিহেন্সিভ সেক্স এডুকেশন যৌন সম্পর্ক স্থাপন করতে শিখায়” – এই ভুল ধারনার জন্য অনেকে মনে করেন এ শিক্ষা শিক্ষার্থীদের যৌন সম্পর্ক স্থাপনে বাধা না দেয়ায় তাদেরকে তাদের ধর্ম থেকে দূরে সরিয়ে দিবে। তবে সত্যিকার অর্থে এমন কোনোই সেক্স এডুকেশন প্রোগ্রাম নেই যা শিক্ষার্থীদের যৌন সম্পর্ক স্থাপনে উৎসাহ দেয়।যৌনশিক্ষার উদ্দেশ্য জাতি-ধর্ম ভেদে সকলের প্রতি সহনশীল হওয়া। এটা কোনো ধর্মের বিরোধিতাও করে না এবং কোনো ধর্মের প্রচারও করে না।  

ভুল তথ্য ৭

যৌন শিক্ষা অভিভাবকের কর্তৃত্ব  ক্ষুণ্ণ করে।

সঠিক তথ্য 

মানুষের সাথে শারীরিক ও মানসিক সম্পর্ক  কীভাবে সঠিক ভাবে স্থাপন করতে হবে তা শিখানোর পাশাপাশি কম্প্রিহেন্সিভ সেক্স এডুকেশন বিভিন্ন চরিত্রগত বৈশিষ্ট্য অথবা সফট স্কিল যেমন – নানা মূল্যবোধ ও মনোভাব বুঝতে শিখা, বিভিন্ন সম্পর্কে কার্যকর পদ্ধতিতে সীমারেখা স্থাপন করা, অন্যের মতামতকে সম্মান করা, নিজের মত কিংবা অসুবিধাগুলো কে কোনো লোকমুখের সমালোচনার বা বৈষম্যের ভয় ছাড়া তুলে ধরা, এইসবও শিখায়। তাই, যৌন শিক্ষা কার্যকরী কমিউনিকেশনের মাধ্যমে বাবা-মা ও সন্তানদের সুস্থ সম্পর্ক গড়ে তুলায় সাহায্য করে। এটি কোনোভাবেই বাব-মা এর মতামত বা সিদ্ধান্তকে ঠেকাতে বা প্রত্যাখ্যান করতে শিখায়না।

ভুল তথ্য ৮

যৌনশিক্ষা শিক্ষার্থীদের সমকামীতায় উৎসাহ দেয়। 

সঠিক তথ্য 

কম্প্রিহেন্সিভ সেক্স এডুকেশন একজন মানুষের নিজের শরীর, তার জেন্ডার আইডেন্টিটি, সেক্সুয়াল অরিয়েন্টেশন, ডিজএবিলিটি, নিউরোডাইভারজেন্স এর মত বিষয় গুলো  ঘিরে যা অধিকার রয়েছে সেগুলোকে স্বীকৃতি প্রদান করে।  এর পাশাপাশি যৌনশিক্ষা জেন্ডার এবং সেস্ক্সুয়ালিটি সম্পর্কিত যেসব প্রশ্ন থাকতে পারে সেগুলোর পরিষ্কার উত্তর দেয়। এটি কোনভাবেই কোনো জেন্ডার আইডেন্টিটি বা সেক্সুয়াল অরিয়েন্টেশনকে প্রচার করেনা। একজন মানুষের ব্যক্তিগত পছন্দ বা তার পরিচয় যাই হোক না কেন, সকলের প্রতি সহনশীলতা ও সম্মান প্রদর্শন করার শিক্ষা দেয় কম্প্রিহেন্সিভ সেক্স এডুকেশন।

ভুল তথ্য ৯ 

যৌনশিক্ষা কিশোর-কিশোরীদের প্রজননকে নির্দেশ করার জন্য ব্যবহার করা হয়  

সঠিক তথ্য  

কম্প্রিহেন্সিভ সেক্স এডুকেশন নারীদের ও পরিবারকে প্রজনন স্বাস্থ্য বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে যাতে তারা সঠিকভাবে পরিবার পরিকল্পনা করতে পারে। এটি একদিক দিয়ে পরিবার পরিকল্পনা বিষয়ক সেবা ও সুবিধা সম্পর্কে তথ্য প্রদান করে যা হয়তোবা পরিবারগুলো খুব সহজে হাতের নাগালে নাও পেতে পারে। কিশোররা প্রজনন স্বাস্থ্য বিষয়ে যদি কোন সিদ্ধান্ত নিতে চায়, তা বোঝার ক্ষেত্রেও কম্প্রিহেন্সিভ সেক্স এডুকেশন তথ্য দিয়ে সাহায্য করতে পারে। অপরিকল্পিত প্রেগ্নেন্সি, বিশেষ করে কিশোরদের মাঝে, এড়ানোই প্রধান ফোকাস। এ বিষয়ে আরও লেখা আছে আমাদের প্রথম আর্টিকেলে

আমাদের উচিত যত দ্রুত সম্ভব যৌনশিক্ষা নিয়ে প্রচলিত ভুল ধারণা ও কুসংস্কারগুলো বিলোপ করা এবং সবার জন্য যৌন শিক্ষা সহজলভ্য করে তোলা।

Translated by Radiah Tasnim Khan

Leave a Reply